অশ্বিনের ‘রিটায়ার্ড হার্ট’ ইতিহাসের পর জিতল রাজস্থানই

আইপিএলের ইতিহাসে এই প্রথমবারের মতো দ্রুত রান তোলার জন্য ‘রিটায়ার্ড হার্ট’ হলেন রবিচন্দ্রন অশ্বিন। রাজস্থান রয়্যালসের ইনিংসের ১৮.২ ওভারে ২৩ বলে দ্রুত রান তোলার জন্য মাঠ থেকে তুলে নেওয়া হলো তাঁকে। তাঁর বদলে নামলেন রিয়ান পরাগ। মাত্র ৪ বল খেলে ৮ রান করলেন তিনি। খুব যে সফল হলেন, সেটি বলা যাবে না। কিন্তু রাজস্থান ২০ ওভার শেষে তুলল ৬ উইকেটে ১৬৫। পুনে সেই সংগ্রহ তাড়া করতে নেমে থামল ৩ রান দূরে।

বিশ্ব ক্রিকেটে চতুর্থ ক্রিকেটার হিসেবে টি–টোয়েন্টি ক্রিকেটে দ্রুত রান তুলতে রিটায়ার্ড হার্ট করানো হলো অশ্বিনকে। এর আগে পাকিস্তানের শহীদ আফ্রিদি, ভুটানের সোনাম টোবগে আর বাংলাদেশের সানজামুল ইসলামকে কৌশলগত কারণে তুলে নেওয়া হয়েছিল। সানজামুলেরটা ২০১৯ সালের বিপিএলের ঘটনা। আইপিএলে এই প্রথম এমন কিছু ঘটল।

টসে হেরে ব্যাটিংয়ে নেমে রাজস্থানের ইনিংসের শুরুটা ভালো হয়নি। কিন্তু শেষ পর্যন্ত লক্ষ্ণৌয়ের সামনে জয়ের জন্য ১৬৬ রানের লক্ষ্য রাখতে পারে রাজস্থান। তবে ৬৭ রানে ৪ উইকেট হারিয়ে ফেলেছিল তারা। উদ্বোধনী জুটিতে ৪২ রান তোলার পর ইনিংসের ৬ থেকে ১০ নম্বর ওভারের মধ্যে ৪ উইকেট হারায় রাজস্থান। আজ উদ্বোধনী ব্যাটসম্যান জস বাটলার আর অধিনায়ক সঞ্জু স্যামসন ছিলেন ব্যর্থ। আরেক উদ্বোধনী ব্যাটসম্যান দেবদূত পাডিকলও নিজের ইনিংস খুব বড় করতে পারেননি। ২৯ বলে ২৯ করেছেন তিনি। ব্যর্থ ছিলেন রাসি ফন ডার ডুসেনও।

এরপর রাজস্থানের ইনিংস টানেন শিমরন হেটমায়ার। শেষ অবধি ৩৬ বলে ৫৯ রান করে অপরাজিত থাকেন তিনি। তিনি ছয়টি ছক্কা মেরেছেন। মেরেছেন ১টি বাউন্ডারিও। পঞ্চম উইকেট জুটিতে রবিচন্দ্রন অশ্বিনের ৬৮ রানের জুটিই রাজস্থানকে লড়াই করার অবস্থানে পৌঁছে দেয়। অশ্বিন ২টি ছক্কায় মাঠ ছাড়ার আগে ২৩ বলে করেন ২৮।