আইফোন ১৬-এর জেনারেটিভ এআই ফিচারগুলি সম্ভবত ‘পুরোপুরি অন-ডিভাইসে’ কাজ করবে: এ পর্যন্ত যা জানা গেছে

অ্যাপল তার আসন্ন আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে বহু এআই-চালিত ফিচার নিয়ে আসার কথা প্রচারিত হয়েছে। নতুন এই অপারেটিং সিস্টেমটি সম্ভবত অ্যাপলের বিশ্বব্যাপী ডেভেলপার্স কনফারেন্স (WWDC) এ প্রকাশ পাবে, এবং এটি আগামী সেপ্টেম্বরে আইফোন ১৬-এর সাথে আসার কথা।

ব্লুমবার্গের মার্ক গার্নম্যানের মতে, অ্যাপল একটি বড় ভাষা মডেল (LLM) তৈরি করছে যা পুরোপুরি ডিভাইসের মধ্যেই চলবে, অর্থাৎ এটি ক্লাউড থেকে চালিত না হয়ে ফোনের প্রসেসর দ্বারা চালিত হবে। ‘অন-ডিভাইস’ মডেলের ব্যবহার আইওএস ১৮-এ জেনারেটিভ এআই ফিচারগুলিকে শক্তিশালী করবে, যা প্রতিক্রিয়া সময় কমানো, গোপনীয়তা বজায় রাখা এবং ইন্টারনেট কম থাকা স্থানেও চালু থাকা সম্ভব করবে।

তবে, অন-ডিভাইস LLM-গুলি বিলিয়ন বিলিয়ন প্যারামিটারের সহায়তা প্রাপ্ত বড় সার্ভারগুলি দ্বারা সমর্থিত নয় (যা বেশিরভাগ বাণিজ্যিক চ্যাটবটস যেমন ChatGPT বা Gemini-কে শক্তি দেয়) এবং অনেক ক্ষেত্রে কম শক্তিশালী এবং জ্ঞানী। ব্লুমবার্গের প্রতিবেদনে যদিও বলা হয়েছে যে অ্যাপল গুগল, ওপেনএআই বা অন্যান্য প্রদানকারীদের সাথে যৌথ করে এই সমস্যাগুলি কিছুটা হ্রাস করতে পারে।

গার্নম্যান আরও উল্লেখ করেছেন যে অ্যাপল তার এআই ফিচারগুলির জন্য প্রতিযোগিতার চেয়ে ভিন্ন মার্কেটিং কৌশল ব্যবহার করতে পারে, যেমন এই সরঞ্জামগুলি কীভাবে ব্যবহারকারীদের দৈনন্দিন জীবনে উন্নতি আনতে সাহায্য করে তা ব্যাখ্যা করা।

উল্লেখযোগ্যভাবে, অ্যাপল আইওএস ১৮-এ এআই ফিচারগুলির মান উন্নতির জন্য ওপেনএআই এবং গুগলের মতো কোম্পানিগুলির সাথে যোগাযোগ করেছে। তবে, গার্নম্যানের মতে, অ্যাপলের প্রাথমিক এআই ফিচারগুলি প্রতিযোগিতার চেয়ে উত্কৃষ্ট হবে না, তবে এই সরঞ্জামগুলির বাস্তবায়ন একটি ‘গেম চেঞ্জার’ হতে পারে।