আইনজীবীরা দেউলিয়া কোম্পানিতে কোটি কোটি টাকা খুঁজে পান

আইনজীবীরা দেউলিয়া ক্রিপ্টো প্ল্যাটফর্ম FTX-এ বিলিয়ন মূল্যের সম্পদ আবিষ্কার করেছেন। সমষ্টি ঋণদাতাদের ক্ষতিপূরণ দিতে ব্যবহার করা যেতে পারে.

আইনজীবীরা দেউলিয়া ক্রিপ্টোকারেন্সি প্ল্যাটফর্ম FTX-এ মোট পাঁচ বিলিয়ন ডলার (4.64 বিলিয়ন ইউরো) অবশিষ্ট সম্পদ আবিষ্কার করেছেন। বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যারের একটি আদালতে দেউলিয়াত্ব পরিচালনাকারী আইনজীবী অ্যান্ড্রু ডিটডেরিচ “নগদ, তরল ক্রিপ্টোকারেন্সি এবং লিকুইড সিকিউরিটিজ” আকারে এই অর্থ পাওয়া গেছে।

এফটিএক্স নভেম্বরে দেউলিয়া হওয়ার জন্য দাখিল করার সময় এই সম্পদগুলির মূল্য ছিল এবং বাহামিয়ান কর্তৃপক্ষের হাতে থাকা $425 মিলিয়ন অন্তর্ভুক্ত নয়, কোম্পানির আইনজীবীরা বলেছেন।

তারা আরও বলেছে যে কোম্পানিটি $4.6 বিলিয়ন বইয়ের মূল্য সহ অন্যান্য সম্পদ বিক্রি করার জন্য “তার পথে”। এটি এখনও অস্পষ্ট রয়ে গেছে, ট্র্যাক করা সম্পদগুলি পরিষেবার ঋণদাতাদের দাবির জন্য কতটা যথেষ্ট হবে। অনুপস্থিত FTX গ্রাহক তহবিলের পরিমাণ এখনও স্পষ্ট নয়, অ্যাটর্নিরা বলেছেন। এফটিএক্সের দেউলিয়া হওয়ার আগে প্রায় 9 মিলিয়ন গ্রাহক অ্যাকাউন্ট ছিল।

ক্রিপ্টো বিশ্বে শক
এফটিএক্স নভেম্বরে দেউলিয়া হওয়ার জন্য আবেদন করেছিল, যা ক্রিপ্টো বিশ্বকে নাড়া দিয়েছিল। কোম্পানির ব্যবসায়িক গঠন ভেঙ্গে পড়ে যখন এটি জানা যায় যে FTX তার গ্রাহক তহবিলগুলিকে প্রধানত একটি বিশেষভাবে জারি করা ক্রিপ্টোকারেন্সিতে ধারণ করে যার কোনো সমমূল্য নেই।

নভেম্বরের মাঝামাঝি সময়ে, দেউলিয়াত্বের দ্বারা প্রভাবিত বাদীরা ক্ষতিপূরণ দাবি করেছিল – মার্কিন ফুটবল সুপারস্টার টম ব্র্যাডি এবং জাপানি টেনিস খেলোয়াড় নাওমি ওসাকা থেকে, যারা ক্রিপ্টো বিনিময়ের জন্য বিজ্ঞাপনের মুখ হিসাবে জাহির করেছিলেন।

“ক্রিপ্টো প্রডিজি” থেকে অপরাধী পর্যন্ত
এফটিএক্সের প্রতিষ্ঠাতা স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইডের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে অন্যান্য অভিযোগের মধ্যে জালিয়াতি এবং অর্থ পাচারের অভিযোগ আনা হয়েছে। 30 বছর বয়সী এই ব্যক্তিকে ডিসেম্বরে বাহামাসে গ্রেপ্তার করা হয়েছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হয়েছিল। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে দেওয়ানি কার্যধারা এবং শ্রেণী অ্যাকশন মামলার বিষয়ও।

এটি অনুগ্রহ থেকে একটি দর্শনীয় পতন: মাত্র কয়েক মাস আগে, তরুণ উদ্যোক্তা একটি ক্রিপ্টো প্রডিজি হিসাবে মার্কিন ব্যবসায়িক প্রকাশনাগুলির কভারগুলিকে সম্মানিত করেছিলেন৷ FTX দেউলিয়া হওয়ার আগে, তার ভাগ্য ফোর্বস এবং ব্লুমবার্গ দ্বারা অনুমান করা হয়েছিল 26 বিলিয়ন ডলারেরও বেশি।