এআই স্টার্টআপ হিউমেন তার প্রথম আন্তর্জাতিক বাজারের জন্য পরিকল্পনা ঘোষণা করেছে, দক্ষিণ কোরিয়ার ক্যারিয়ার এসকে টেলিকমের সাথে একটি চুক্তি স্বাক্ষর করে।

এই ঘোষণাটি সান ফ্রান্সিসকো-ভিত্তিক কোম্পানিটি তার এআই পিন ডিভাইসের শিপিং তারিখ মার্চ থেকে মাঝ-এপ্রিলে পিছিয়ে দেওয়ার পর আসে।

২০১৭ সালে অ্যাপলের প্রাক্তন নির্বাহী বেথানি বংগিয়র্নো এবং ইমরান চৌধুরী দ্বারা প্রতিষ্ঠিত হিউমেন কোম্পানিটি বাহিরের দুনিয়া কি নির্মাণ করছে তা জানার আগেই মাইক্রোসফট, কোয়ালকম ভেঞ্চার্স এবং ওপেনএআইয়ের স্যাম আল্টম্যানের মতো সমর্থকদের থেকে ২০০ মিলিয়ন ডলারেরও বেশি অর্থ সংগ্রহ করে। গত জুনে কোম্পানিটি অবশেষে সব প্রকাশ করে এবং এর মধ্যবর্তী মাসগুলিতে ডিভাইসটি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য প্রকাশ করে।

সংক্ষেপে, হিউমেন “এআই পিন” নামে একটি পরিধেয় ডিভাইস তৈরি করেছে, যা সেন্সরস, জেনারেটিভ এআই বুদ্ধিমত্তা এবং একটি মিনি প্রজেক্টর সম্বলিত, যা যেকোনো পৃষ্ঠায় তথ্য প্রদর্শন করে।

এআই পিনের মূল্য প্রাথমিকভাবে ৬৯৯ ডলার, সাথে একটি পুনরাবৃত্তিমূলক ২৪ ডলার মাসিক সাবস্ক্রিপশন যা ব্যবহারকারীকে একটি ফোন নম্বর এবং যতগুলি এআই-চালিত কোয়েরি তারা চায় তার জন্য আনলিমিটেড ডাটা প্রদান করে। এটি হিউমেনকে একটি মোবাইল ভার্চুয়াল নেটওয়ার্ক অপারেটর (এমভিএনও) হিসেবে অবস্থান করে, যেখানে টি-মোবাইল এর মার্কিন বাজারে তার চালু অংশীদার হিসেবে কাজ করে।

বিলম্ব
তবে, হিউমেন বিশ্বকে এআই পিনের ঝলক দেখানো সত্ত্বেও, এখনো কনজ্যুমার বাজারের জন্য কারখানা থেকে কিছুই বের হয়নি – এবং কোম্পানিটি জানুয়ারিতে একটি ছাঁটাই ঘোষণা করার সাথে সাথে দীর্ঘমেয়াদী CTO প্যাট্রিক গেটস তার ভূমিকা থেকে চলে যাওয়ায়, কেউ কেউ ভাবতে পারে যে কোম্পানিটির কিছু ঠিক নেই।

তবে এখন দক্ষিণ কোরিয়ায় চালুর পরিকল্পনা থাকায়, দেশের সবচেয়ে বড় মোবাইল প্রদানকারীর সাথে অংশীদারিত্বে, আগামী মাসগুলিতে উৎপাদন বাড়ানোর ক্ষেত্রে এটি হিউমেনের জন্য ভাল লক্ষণ বহন করে। অংশীদারিত্বটি কেবল একটি সাধারণ এমভিএনও সংযোগের বেশি – হিউমেন বলেছে যে এটি এসকে টেলিকমের সাথে “কৌশলগত বিনিয়োগ সুযোগের” অংশ, যা এসকে টেলিকমকে হিউমেনের কসমোএস, এআই-সক্ষম অপারেটিং সিস্টেম লাইসেন্স করতে দেবে যা এআই পিনকে চালায়।