দুর্নীতি? “প্রতিরক্ষায় যা ঘটেছে তার রাজনৈতিক জবাবদিহিতা প্রাপ্য”

বাম ব্লকের এমপি জোয়ানা মর্টাগুয়া মনে করেন, এই মঙ্গলবার, যে “কথিতভাবে প্রতিরক্ষা মন্ত্রক-এ যা ঘটেছিল – কাল্পনিক কোম্পানিগুলির জন্য সরাসরি সমন্বয় – রাজনৈতিক দায়িত্বের যোগ্য।

ব্লক সদস্যের অবস্থান সামাজিক নেটওয়ার্ক টুইটারে একটি প্রকাশনার মাধ্যমে জানানো হয়েছিল, যেখানে তিনি যোগ করেছেন যে “পিএস যেভাবে ঔদ্ধত্য এবং অবমূল্যায়নের সাথে জড়িত এমন সমস্ত ক্ষেত্রে যেভাবে আচরণ করে তা গণতন্ত্রের জন্য ভাল নয়।

বিবৃতিগুলি একই দিনে আসে যেদিন প্রাক্তন জাতীয় প্রতিরক্ষা মন্ত্রী এবং বর্তমানে বৈদেশিক বিষয়ক পোর্টফোলিওর দায়িত্বে থাকা জোয়াও গোমেস ক্রাভিনহোকে সংসদে শোনানো হয়েছিল, জরুরি বিতর্কের প্রেক্ষাপটে, চেগা দ্বারা অনুরোধ করা হয়েছিল, যা আলোচনার জন্য এনেছিল। প্রতিরক্ষা মন্ত্রণালয়ে দুর্নীতির সন্দেহ

পাবলিক মিনিস্ট্রি (এমপি) এর সাথে সমন্বয় করে জুডিশিয়ারি পুলিশ (পিজে) দ্বারা পরিচালিত অপারেশন ‘পারফেক্ট স্টর্ম’ এর পরিপ্রেক্ষিতে আলোচনাটি এসেছে এবং যা বেলেমের প্রাক্তন সামরিক হাসপাতালের কাজের সাথে সম্পর্কিত।

এর ফলে ইতিমধ্যেই পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে – তিনজন ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তা এবং দুইজন ব্যবসায়ী, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, আত্মসাৎ এবং ব্যবসায় অর্থনৈতিক অংশগ্রহণের বিভিন্ন অপরাধে সন্দেহভাজন।

ফৌজদারি পরিকল্পনার পিছনে প্রধান মুখ আলবার্তো কোয়েলহো, তৎকালীন জাতীয় প্রতিরক্ষা সংস্থার মহাপরিচালক বলে অভিযোগ করা হয়েছে, যিনি পাবলিক প্রকিউরমেন্ট বিধি লঙ্ঘন করে বেসরকারী সংস্থাগুলিকে পরিষেবা চুক্তি প্রদানের মাধ্যমে মিলিয়ন ইউরোর রাষ্ট্রকে প্রতারণা করেছিলেন বলে অভিযোগ করা হয়েছে।